আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচের ফলাফল জানাল রোবট কাশেফ

কাতার বিশ্বকাপের ফাইনালে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমু’খি হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। রোববার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে কিলিয়ান এমবাপ্পেদের বিপ’ক্ষে মাঠে নামবে লিওনেল মেসিরা।

 

বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ দুটিই ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের শেষ ম্যাচ। লুসাইলে চ্যাম্পিয়ন দলের হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে পর্দা নামবে বিশ্বফুটবলের ২২তম আসরের। এছাড়া ফাইনাল নিয়ে ভবিষ্যদ্বা’ণী করল আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার কৃ’ত্রিম বুদ্ধিম’ত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ।

 

আল-জাজিরার কৃত্রিম বু’দ্ধিম’ত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ ফাইনাল ম্যাচের আগে ফ্রান্সকে এগিয়ে রেখেছে। যেখানে এই রোবট আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৪৯ শতাং’শ আর ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাং’শ দেখিয়েছে।

 

অপরদিকে রোবট কা’শেফ প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে এগিয়ে রেখেছিল ৭০ শতাং’শ। কিন্তু কাশেফের গণনাকে ভু’ল প্রমাণিত করে সেদিন ব্রাজিলকে টাইব্রে’কারে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া।

 

এছাড়া সেদিন আর্জেন্টিনাকে নিয়ে কাশে’ফের করা গণনা মিলে যায়। সেদিন ডাচদের বিপ’ক্ষে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আলবিসেলেস্তেদের এগিয়ে রেখেছিল ৫২ শতাংশ। শেষ পর্যন্ত মেসিরা এমিলিয়ানো মার্টিনেজের নৈপুণ্যে টাইব্রেকা’রে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয়।

 

এটি একটি সফটওয়্যারের করা ভবিষ্যদ্বা’ণী। চলতি বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলের খেলার ধরণ, খেলোয়াড়দের দ’ক্ষতা, অভি’জ্ঞতাসহ খেলার জয়-পরাজয় পর্যা’লোচনা করে সম্ভাব্য ফলাফল নির্ণয় করেছে এই রোবট সফটওয়্যারটি।

 

চলতি আসরে ৬২ ম্যাচের মধ্যে ৬৮ শতাংশ ফল মি’লেছে এই রোবটের। ফলাফল কি হয় তা দেখতে ফুটবলপ্রেমীদের অপে’ক্ষা করতা হবে খেলা শেষ হওয়া পর্যন্ত।

Share on facebook
Share on twitter
Share on linkedin
BREAKING NEWS
Follow Us on Facebook