বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:২৪ অপরাহ্ন

বাংলাদেশিদের জন্য সুখবর, ৮০ হাজার শ্রমিক নেবে ইতালি

প্রকাশিতঃ সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১, ৮:২৩ পূর্বাহ্ন

শ্রমিক সংকট মেটাতে কৃষি ও স্পন্সর ভিসায় নতুন করে ৮০ হাজার শ্রমিক নেয়ার ঘোষ’ণা দিয়েছে ইতালি। ২০২২ সালের জন্য এই ভিসা চালু হবে। কৃষি, নির্মাণ, পরিবহন, হোটেল,পর্যটন ও উৎপাদনশীল খাতে কাজের সুযোগ পাবেন তারা। সম্প্রতি ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমে বিষয়টি তুলে ধরে এক বিবৃতি প্রকাশ করেন। এতে বলা হয়, কৃষিকাজ ও স্পন্সর দুই ক্যাটাগরিতেই ইতালিতে যেতে পারবে শ্রমিকরা।

 

প্রাথমিকভাবে বাংলাদেশ, আলজেরিয়া, আইভরিকোস্ট, মিশর, এল সালভাদর, বসনিয়া হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, তিউনেশিয়া এবং আরও কিছু দেশ থেকে এসব শ্রমিক নেবে ইতালি সরকার। তবে কোন ক্যাটাগরিতে কত শ্রমিক নেয়া হবে তা এখনও স্প’ষ্ট করা হয়নি। গেজেট প্রকাশিত হলে এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে। আগামী সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত গেজেট প্রকাশের কথা রয়েছে।

 

রোমে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম কল্যাণ) মো. এরফানুল হক বলেন, এ বছর বাংলাদেশিদের কো’টা থাকবে এটি গত জুলাই মাসে একটি বৈঠকে স্পন্সরে শ্রমিক নেওয়ার বিষয়ে আমাদের সঙ্গে কথা হয়েছে।

 

ইতালির অভিবাসন বিশেষজ্ঞরা মনে করছেন, দেশটিতে শ্রমিক সং’কট ক্রমেই বাড়ছে। বিপরীতে ক’রো’নার কারণে নতুন করে অভিবাসীদের প্রবেশাধিকার সংকু’চিত হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় নতুন করে শ্রমিক আনার বিকল্প নেই সরকারের কাছে।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: