সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:১৭ অপরাহ্ন

আফগানিস্তানকে ১০ কোটি রিয়াল দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব

প্রকাশিতঃ রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৩:৩৯ অপরাহ্ন

আফগানিস্তানকে ১০ কোটি রিয়াল দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। আজ (১৯ ডিসেম্বর) আফগানিস্তান ইস্যুতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত ওআইসি সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ এ ঘোষণা দেন। তিনি বলেন, আফগানিস্তানের সমস্যাটি অবশ্যই মানবিক ভিত্তিতে দেখা উচিত কারণ আফগানিস্তানে নারী ও শিশুসহ আফগান জনগণ ভুগছে এবং আফগানিস্তানের অর্থনৈতিক সংকট আরও খারাপ হতে পারে।

 

আফগানিস্তানের জনগণ আমাদের সাহায্যের জন্য অপেক্ষা করছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি এই অঞ্চল ও বিশ্বকে প্রভাবিত করতে পারে। তিনি বলেন, আফগানিস্তানকে অবশ্যই মানবিক কারণে দেখতে হবে। এটা অবশ্য আফগান জনগণের দুর্দশার কথা বলার জন্য ডাকা একটি গুরুত্বপূর্ণ বৈঠক। মুসলিম দেশসমূহের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আফগান ইস্যুতে ওআইসির মাধ্যমে আমরা একসাথে কাজ করতে পারি।

 

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান জনগণের ঐক্যই তাদের নিরাপত্তা এবং বিদেশী হস্তক্ষেপ থেকে রক্ষা করতে পারে। আমাদের সংগঠনকে (ওআইসি) অবশ্যই এক্ষেত্রে ভূমিকা পালন করতে হবে। সৌদি আরব আফগানিস্তানকে বিভিন্নভাবে সাহায্য করে যাচ্ছে। আমরা আফগানিস্তানকে এক বিলিয়ন সৌদি রিয়াল প্রদান করছি।

 

তিনি বলেন, আফগানিস্তানের একটি ভালো ভবিষ্যতের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এগিয়ে যেতে হবে। ফয়সাল বিন ফারহান বলেন, আফগান জনগণকে সাহায্য করতে আন্তর্জাতিক সংস্থাগুলোর এগিয়ে আসা উচিত। তিনি বলেন যে তিনি ওআইসি মহাসচিব এবং অন্যান্যদের কাছে কৃতজ্ঞ এই বৈঠকে উপস্থিত থাকার জন্য। সূত্র : আল আরাবিয়া।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: