সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৪৬ অপরাহ্ন

মাঠে ফেলে যাওয়া নবজাতককে সারারাত পাহারা দিলো কুকুর

প্রকাশিতঃ মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১, ১:২৪ অপরাহ্ন

‘মা’ পৃথিবীর সবচেয়ে ছোট শব্দগুলোর একটি। তবে এই ছোট শব্দটিই পৃথিবীর সবচেয়ে মধুর এবং বৈশিষ্ট্যম’ণ্ডিত। বিশ্বের সকল নারী হয়তো মাতৃত্বের স্বাদ উপল’ব্ধি করতে পারে না তবে অধিকাংশ নারীরই সেই সৌভাগ্য হয়। আর তাই প্রথমবার নারীত্ব আর মাতৃত্ব এক হওয়ার অনুভূ’তি পৃথিবীর সকল অ’প্রাপ্তিকে হার মানায়।

 

তবে এর উ’ল্টোটাও ঘটে কখনও কখনও। কোলজুড়ে সন্তান এলেও পারিপার্শ্বিক নানা বাস্তবতার কারণে অনেক মা তাকে বুকে আ’গলিয়ে রাখতে পারেন না। কিন্তু তাই বলে সন্তান জন্মের পরপরই সাত-পাঁচ না ভেবে রাতের অ’ন্ধকারে নবজাতককে মাঠে ফে’লে দেওয়া। এই পরিস্থি’তিতে হয়তো ওই নবজাতকের বাঁ’চারই কথা ছিল না। ছে’লে না হয়ে মে’য়ে হওয়ায় নবজাতক শি’শুকে মাঠের মধ্যে ফেলে গিয়েছিলেন মা। আর ‘পরম স্নেহে’ তাকে রাতভর আগলে রাখলো একটি মা কুকুর।

 

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভা’রতের ছত্তীশগঢ়ের মুঙ্গেলী জে’লার সরিসতাল গ্রামে। এ ঘটনায় ছড়িয়েছে চাঞ্চল্য, বিস্ময়ে আচ্ছন্ন গোটা গ্রাম। সোমবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভা’রতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ এবং ইন্ডিয়ান এক্সপ্রেস। সংবাদমাধ্যমগুলো বলছে, দিন দু’য়েক আগে দিনের শুরুতেই সকালে মাঠের কাছে একটি ঝো’পের মধ্যে থেকে ছোট্ট শি’শুর কা’ন্নার আওয়াজ শুনতে পান কয়েকজন গ্রামবাসী। সেই আওয়াজ অনুসরণ করে ঝো’পের কাছে পৌঁছাতেই চ’মকে ওঠেন তারা।

 

দু’চোখে বিস্ময় নিয়ে তারা দেখতে পান, সম্পূর্ণ ন’গ্ন অবস্থায় ঝোপের মধ্যে একটি শি’শু শুয়ে রয়েছে। তখনও ওই নবজাতকের দে’হে জুড়ে ছিল নাড়ি। শি’শুটিকে দেখে যত না অ’বাক হয়েছিলেন গ্রামবাসীরা, তার চেয়ে বেশি বি’স্মিত হয়েছিলেন পাশে প্রহরী হয়ে বসে থাকা একটি মা কুকুরের ভূমিকায়। প্রত্যক্ষদর্শীদের দা’বি, ওই ঝো’পের মধ্যেই একটি কুকুরের বাচ্চা হয়েছিল। সেই বাচ্চাগুলোর পাশেই শোয়ানো ছিল শি’শুটি। আর তার পাশেই অ’তন্দ্র প্রহরীর মতো বসে ছিল আর এক মা।

 

নিজের সন্তানদের যেভাবে আগলে রাখে সে, ঠিক সেভাবেই মানবশি’শুকেও যেন সারারাত আগলে রেখেছিল কুকুরটি। আরও আশ্চর্যের, শি’শুটির দেহে একটি আঁচড় পর্যন্ত লাগতে দেয়নি সে। স্থানীয়রা তখন পু’লিশে খবর দেন। সরিসতাল গ্রাম পঞ্চায়েতের সদস্য মুন্নালাল প্যাটেল সংবাদমাধ্যমকে বলেন, ‘আম’রা কাজের জন্য বেরিয়েছিলাম।

 

তখন সকাল ১১টা। হঠাৎই মাঠের কাছে এক শি’শুর কা’ন্নার আওয়াজ পেয়ে সেখানে যাই। গিয়ে দেখি একটি সদ্যোজাত শি’শুকন্যা কুকুরের পাশে শুয়ে। মা কুকুর এবং তার বাচ্চাও ছিল সেখানে। রাতভর শি’শুটিকে আগলে রেখেছিল কুকুরটি।তিনি আরও বলেন, সঙ্গে সঙ্গেই আম’রা পু’লিশ এবং স্বাস্থ্য দফতরকে খবর দিই। পরে তারা ঘটনাস্থলে এসে শি’শুটিকে উ’দ্ধার করে নিয়ে যায়।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: