মঙ্গলবার, ১১ জানুয়ারী ২০২২, ০১:৪৬ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রবাসী আমিরুলকে মেরে ৯ দিন পর লাশ দেশে পাঠায় চার মামাতো ভাই যাত্রীচাপ সামলাতে দুবাই রুটে বিমানের অতিরিক্ত ফ্লাইট কাতার সরকারের নেওয়া নতুন সিদ্ধান্তে হতাশ প্রবাসী বাংলাদেশিরা শুধু লাল তালিকায় না, বাংলাদেশকে ‘ব্যতিক্রমী লাল’ তালিকায় যুক্ত করলো কাতার ঢাকা থেকে কাতারে এসেই পেটের অসুখে আক্রান্ত প্রবাসীরা, এয়ারপোর্টে নতুন নির্দেশনা ৫ গন্তব্যের কোনো সিট খালি নেই, ভাড়া কমানোর আগেই বিমানের টিকিট বিক্রি শেষ! ইলিয়াস আমার টাকা-পয়সা, গয়না নিয়ে চলে গেছে: সুবাহ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সংঘর্ষ, জয়-লেখক আহত মধ্যপ্রাচ্যের ৫ রুটে ১৬ তারিখ থেকে কম ভাড়ায় চলবে বিমান জাহানারা বিশ্বসেরা সুন্দরী ক্রিকেটারদের তালিকায় সবার উপরে

সিইসি নূরুল হুদাসহ ৫ জনের বিরুদ্ধে শাস্তি চেয়ে আদালত অবমাননার রুল

প্রকাশিতঃ সোমবার, ৩ জানুয়ারী, ২০২২, ৬:২৪ পূর্বাহ্ন

প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের আদেশ অমান্য করে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একটি পরিষদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করায় এ রুল জারি করা হয়েছে। আজ বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রুলে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ ৬ জনের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। তিনি বলেন, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার কুমরা ইউনিয়নের নির্বাচনের সাধারণ মেম্বার প্রার্থী আহমেদ কবির ৮ ভোটে পরাজিত হন। তিনি পুনরায় ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। সেই আবেদন নিষ্পত্তি না করায় হাইকোর্টে রিট করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত সংশ্লিষ্ট ওয়ার্ডের ফল প্রকাশে নিষেধাজ্ঞা দেন।

 

আদালতের আদেশ অমান্য করে নির্বাচন কমিশন ওই ইউনিয়নের গেজেট প্রকাশ করে। পরে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের ডিসিসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন। সেই আবেদনের শুনানি হাইকোর্ট রোববার আদালত অবমাননার রুল জারি করেন। চট্টগ্রামের রাঙ্গুনিয়ার পোমরা ইউনিয়ন পরিষদের অধীনে একটি ওয়ার্ডের ফল প্রকাশ না করার নির্দেশনা লঙ্ঘনের অভিযোগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাসহ ৫ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

 

আদেশ লঙ্ঘন করে আদালত অবমাননার জন্য কেন তাদের শাস্তি দেয়া হবে না আগামী ৪ সপ্তাহের মধ্যে তা ব্যাখ্যা করতে বলেছেন হাইকোর্ট। যে ৪ জনের বিরুদ্ধে এই রুল জারি করা হয়েছে তারা হলেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবির খন্দকার, চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান, রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বায়েজীদ আলম এবং সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার রতন কুমার কান্তি।

 

আহমেদ কবিরের দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১২ই ডিসেম্বর হাইকোর্ট সিইসিকে তার (কবির) জমা দেয়া আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন। আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচনী ফলাফলের গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ না করারও নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: