মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:০৫ অপরাহ্ন

আমিরাতে বাংলাদেশিদের দখলে বেশিরভাগ মোবাইল মার্কেট

প্রকাশিতঃ বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২, ৬:০৭ অপরাহ্ন

সংযুক্ত আরব আমিরাতে মোবাইল ব্যবসা দখলে রেখেছেন প্রবাসী বাংলাদেশিরা। আবুধাবি, দুবাই, শারজা, আজমানসহ বিভিন্ন অঞ্চলে এ ব্যবসাযর নিয়ন্ত্রণ তাদের। এ অবস্থা ধ’রে রাখা গেলে বাংলাদেশের অর্থনীতিতে আরো ভূমিকা রাখার আশা ব্যবসায়ীদের।

 

বাংলাদেশের রেমিটেন্স জোগান দেওয়ার ক্ষেত্রে যে অবদান প্রবাসীদের তার একটি বি’শাল অংশ দখল করে আছে সংযুক্ত আরব আমিরাতের ইলেকট্রনিক এবং মোবাইল ব্যবসায়ীরা। দেশটির প্রত্যন্ত অঞ্চলে শক্ত এক অবস্থান তৈরি করেছে ব্যবসায়ীরা। প্রায় প্রতি মাসেই কোনো না কোনো এলাকায় বাংলাদেশি মালিকানাধীন নতুন মোবাইলের দোকানের দেখা মিলছে।

 

আল সারিয়া মোবাইল কোম্পানির পরিচালক মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ভবিষ্যতে বাংলাদেশের পণ্য যেন বিদেশের ক্রে’তার হাতে তুলে দেওয়া যায় সেই চেষ্টা থাকবে। প্রবাসীরা শুধু সংযুক্ত আমিরাতে ব্যবসা করছে তা নয়, বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে মোবাইল ও ইলেকট্রিক পণ্য আমদানি রপ্তানি করছে তারা। এ ব্যবসায় বাংলাদেশিদের সফলতার কারণে মোবাইল কোম্পানিগুলোও আস্থা রাখছে।

 

প্রবাসী বাংলাদেশি সেলিম উদ্দিন, বাঙালিরা আমিরাতে মোবাইল মার্কেট দখল করেছে। মোবাইল আমদানি-রপ্তানিও এখন বাঙালিদের হাতে। ক’রো’নাকালীন সময়ে অন্য ব্যবসায়ীদের পাশাপাশি মোবাইল ব্যবসায়ীরাও ক্ষ’তির সম্মুখীন হন। তবে বর্তমানে তা কা’টিয়ে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: