রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৫৩ অপরাহ্ন

জীবিত উদ্ধার করা গেল না শিশু রায়ানকে, বের করা হলো নিথর দেহ

প্রকাশিতঃ রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২, ৩:২১ পূর্বাহ্ন

উত্তর আফ্রিকার দেশ মর’ক্কোর উত্তরাঞ্চলের একটি গ্রামে টানা ৫ দিন উ’দ্ধারকর্মীদের আ’প্রাণ চেষ্টা সত্ত্বেও জীবিত উ’দ্ধার করা গেল না শিশু রায়ানকে। স্থানীয় সময় গতকাল শনিবার (০৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রায়ানের নিথর দে’হ গভীর কুয়া থেকে বের করে আনেন উদ্ধা’রকর্মীরা। দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ রোববার (০৬ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর আগে গত মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) ৩০ মিটার (১০৪ ফুট) গভীর কুয়ায় আ’টকে পড়ে যায় শিশুটি। শিশু রায়ানকে উ’দ্ধারে পরিচালিত অভি’যানের ভি’ডিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়।

 

তাতে দেখা গেছে, শত শত উ’দ্বিগ্ন উ’দ্ধারকর্মী এবং উৎসুক জনতা ওই স্থানে জড়ো হয়ে সৃষ্টিকর্তার কাছে সাহায্য চাইছেন। এ সময় তাদের মোবাইলের ফ্ল্যাশলাইটে কুয়ার আশপাশ আলো’কিত হয়ে ওঠে। রায়ান কুয়ায় পড়ে যাওয়ার পর মঙ্গলবার সন্ধ্যা থেকেই উ’দ্ধার তৎপরতা চলছিল। তবে এ কাজে বেশ বাধার মুখে পড়েছেন উ’দ্ধারকারীরা।

 

কুয়ার মুখ দিয়ে প্রবেশ করে রায়ানের কাছে পৌঁছানোর উপায় ছিল না। কারণ মাটিতে পাথর ও বালুর সংমিশ্রণ ছিল। এর ফলে কুয়ার সংকীর্ণ মুখে খোঁড়াখুঁড়ি বিপ’জ্জনক হয়ে ওঠে। যেকোনো সময় ধসের ঘটনা ঘটতে পারতো। তবে এ ধরনের পরিস্থিতি এড়াতে কৌশলে শিশুটিকে উ’দ্ধারের পথ বেছে নেওয়া হয়। কুয়ার কাছে বুলডো’জার দিয়ে খোঁড়া হয় নালা। সেটি ব্যবহার করে আড়াআড়িভাবে শিশুটির কাছে পৌঁছানোর চেষ্টা করা হয়।

 

শনিবার স্থানীয় কয়েকটি গণমাধ্যম জানিয়েছিল, শিশুটির থেকে আর মাত্র ১ দশমিক ৮ মিটার দূরে রয়েছেন উ’দ্ধারকারীরা। কিন্তু শেষ পর্যন্ত রায়ানকে উ’দ্ধার করা হলেও ততক্ষণে তার মৃ’ত্যু হয়েছে। মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদ রায়ানের মৃ’ত্যুর ঘটনায় তার পরিবারের প্রতি গভীর শো’ক জানিয়েছেন। প্রসঙ্গত, ৫ দিন আগে শিশু রায়ানের বাবা কুয়াটির মেরামত কাজ করছিলেন। সে সময় রায়ান হঠাৎ করে কুয়ায় প’ড়ে যায়।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: