মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:২৯ অপরাহ্ন

খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়ার আন্তর্জাতিক ফ্লাইট, লাগবে না কোয়ারেন্টাইন

প্রকাশিতঃ মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২, ১:০৬ অপরাহ্ন

বিদেশি পর্যটকদের জন্য আগামী মার্চ থেকে কো’য়ারেন্টাইন ছাড়াই খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়ার আন্তর্জাতিক ফ্লাইট। স্থানীয় সময় মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দেশটির গণমাধ্যমে দেয়া এক বিবৃ’তিতে মালয়েশিয়ার জাতীয় পুনরুদ্ধার কাউন্সিলের (এনআরসি) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। একইসঙ্গে দেশটির সীমান্তবর্তী বর্ডারগুলোও বর্তমান ঝুঁকি মূল্যায়নের ওপর ভি’ত্তি করে খুলে দেওয়া হবে বলে জানান তিনি।

 

এসময় তিনি বলেন, বিদেশি পর্যট’কদের অবশ্যই মালয়েশিয়ায় প্রবেশকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রবেশের আগে ও পরে কো’ভিড-১’৯ পরী’ক্ষা করতে হবে। তবে যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার সর্বোচ্চ ৭২ ঘ’ণ্টার মধ্যে কো’ভি’ড পরীক্ষা করাতে হবে এবং নে’গেটি’ভ স’নদ থাকতে হবে। মালয়েশিয়ায় পৌঁছার পর আবারও কোভিড পরীক্ষা করাতে হবে। সেখানে ফল নে’গে’টিভ হলে কো’য়ারে’ন্টিনে থাকতে হবে না।

 

এর আগে মালয়েশিয়ার জাতীয় পুনরু’দ্ধার কাউন্সিলের (এনআরসি) এক বৈঠকে দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল জাইমি দাউদ সীমান্ত খোলার বিষয়টি উ’ত্থাপন করেছিলেন। তিনি আরও জানান, ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রী খায়েরি জামালউদ্দিন এনআরসিকে বর্তমান ম’হামা’রি পরিস্থিতি বিশেষ করে ওমিক্রন বৈকল্পিকের বিস্তার সম্পর্কে অবহিত করেছেন।

 

যদিও দৈনিক সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ অনুযায়ী দেশটিতে টি’কাদানের উচ্চ হার এবং বু’স্টার শট বাস্তবায়ন, ক্যাটাগরি-৩ এর অধীনে গু’রুতর সংক্র’মণের সংখ্যা হ্রাস করতে সফল হয়েছে। মালয়েশিয়ায় ক’রো’না ম’হামা’রি পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসায় সরকার সব ধরনের নিষেধা’জ্ঞা শি’থিল করছে। এতদিন বিশ্বের অন্যান্য দেশের সাথে স্বাভাবিক বিমান চলাচল বন্ধ থাকলেও জরুরি প্রয়োজনে স্পেশাল ও চাটার্ড ফ্লাইট পরিচালনা করছিল কুয়ালালামপুর।

 

বর্তমানে দেশটিতে শুধুমাত্র জরুরি অবস্থা, দাপ্তরিক ব্যবসা এবং অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ের মতো কেস-টু-কে’স ভিত্তিতে বিদেশিদের জন্য বর্ডার উন্মু’ক্ত করা হয়েছে। সম্পূর্ণভাবে টি’কা নেওয়া যাত্রীদের জন্য সাত দিন এবং আংশিক টি’কাপ্রাপ্তদের জন্য ১০ দিনের বা’ধ্যতামূলক কো’য়ারান্টিন রয়েছে। এছাড়া যারা বু’স্টার ডো’জ নিয়েছেন তাদের পাঁচ দিনের কো’য়ারে’ন্টাইনের নির্দেশ রয়েছে।

 

প্রসঙ্গত, মুহিউদ্দিন ইয়াসিন যিনি গত বছরের আগস্টে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান এবং সেপ্টেম্বরে মালয়েশিয়ার জাতীয় পুনরু’দ্ধার কাউন্সিলের (এনআরসি)’র চেয়ারম্যান নিযুক্ত হন।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: