বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১০:৩৯ পূর্বাহ্ন

দেশের ষাটোর্ধ্ব সবার পেনশনের ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২, ২:৫৪ অপরাহ্ন

দেশের ষাটোর্ধব সবার পেনশনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার গণভবনে এক বৈঠকে তিনি এ নির্দেশনা দেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস। এছাড়াও পেনশনের ব্যবস্থা করার লক্ষ্যে একটি সার্বজনীন পেনশন স্কিম প্রণয়ন ও কর্তৃপক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। অর্থ বিভাগকে বলেছেন জরুরিভিত্তিতে আইন প্রণয়নের উদ্যোগ নিতে।

 

শুধু সরকারি কর্মচারিরা পেনশন পেলেও, বেসরকারি চাকরিজীবীসহ ষাটোর্ধ্বদের এর আওতায় আনার প্রতিশ্রুতি ছিলো আওয়ামী লীগের। আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারেও ছিল এই অঙ্গীকার। গণভবনে অর্থবিভাগের সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তন নিয়ে একটি উপস্থাপনা দেখেন প্রধানমন্ত্রী। পরে সরকারি-বেসরকারিসহ সব ধরনের অনানুষ্ঠানিক খাতের ষাটোর্ধ্ব জনগণের জন্য সার্বজনীন পেনশন স্কিম প্রণয়ন ও তা বাস্তবায়নে কর্তৃপক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন তিনি।

 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে জরুরিভিত্তিতে আইন প্রণয়নের উদ্যোগ নেয়ার নির্দেশনাও পেয়েছে অর্থ বিভাগ। শুরুতে সবাইকে দেয়া সম্ভব না হলেও, ১০ বছরের মধ্যে সার্বজনীন পেনশন নিশ্চিতের কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

 

এর আগে ২০১৬ সালের বাজেট বক্তৃতায় সরকারির পাশাপাশি বেসরকারি খাতকেও পেনশনের আওতায় আনার ভাবনার কথা জানিয়েছিলেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সরকারি চাকরিজীবীরা অবসরে যাওয়ার পর আর্থিক সুবিধা পেলেও, বেসরকারি খাতে পেনশন সুবিধা নেই। এতে চাকরি শেষে অনিশ্চয়তার মুখে পড়েন অনেক মানুষ।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: