মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৪০ অপরাহ্ন

কুয়েতে বাংলাদেশিসহ ৩৫০ কারাবন্দিকে সাধারণ ক্ষমা!

প্রকাশিতঃ রবিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২২, ৫:৫৯ অপরাহ্ন

কুয়েতের ৩১তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন অভিযোগে অভিযুক্ত বাংলাদেশিসহ ৩৫০ কারাবন্দিকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির আমির নাওয়াফ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ। তবে এদের তালিকা চুরান্ত করা হলেও তা প্রকাশ করা হয়নি এখনো।

 

সাধারণ ক্ষমা পাওয়া বন্দিদের মধ্যে ১০০ জন শিগগিরই মুক্তি পেতে যাচ্ছে। তবে এদের মধ্যে স্থানীয় নাগরিক, বেদুইন ও বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসী রয়েছেন বলে জানা গেছে।

 

এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে চূড়ান্ত তালিকাভুক্ত কারাবন্দি যারা মুক্তি পেতে যাচ্ছেন এদের বিষয়ে ২৫ ফেব্রুয়ারি একটি নির্দেশনা জারি করার কথা রয়েছে। প্রতি বছরই কুয়েতের স্বাধীনতা দিবস উপলক্ষে কিছু সংখ্যক কারাবন্দিকে মুক্তি দিয়ে আসছে দেশটির সরকার। এরই প্রেক্ষিতে এই ৩৫০ কারাবন্দির তালিকা চূড়ান্ত করেছে কুয়েত প্রশাসন। তবে এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে তা এখনো স্পষ্ট জানা যায়নি।

 

উল্লেখ্য, উপসাগরীয় দেশ কুয়েত ব্রিটিশ শাসন আমল থেকে স্বাধীনতা লাভ করে ১৯৬১ সালের ২৫ ফেব্রুয়ারিতে। পরবর্তীতে ১৯৯০ সালে ইরাক শাসক কুয়েতকে আকস্মিক দখলে নিলে ১৯৯১ সালে ২৬ ফেব্রুয়ারি ইরাক থেকে দখলমুক্ত করে। এরপর থেকে প্রতি বছর ২৫/২৬ ফেব্রুয়ারি জাতীয় স্বাধীনতা দিবস উদযাপন করে কুয়েত। আগামী ২৫/২৬ ফেব্রুয়ারি ২০২২ দেশটির ৩১তম স্বাধীনতা দিবস।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: