বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:১৮ অপরাহ্ন

দুবাইয়ের মিউজিয়াম অফ ফিউচার: টিকিটের দাম, বুকিং ও দেখার সময়

প্রকাশিতঃ বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২, ৮:২২ পূর্বাহ্ন

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে মিউজিয়াম অব দ্য ফিউচার ‘পৃথিবীর সবচেয়ে সুন্দর ভবন’ এর উদ্বোধ’ন করা হয়েছে। যা নির্মাণ করতে সময় লেগেছে ৯ বছর। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় এ বিশেষ মিউজিয়ামের উদ্বোধ’ন করা হয়।

মিউজিয়ামটির উদ্বোধ’ন করেন সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রাশিদ আল মাকতূম, দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুবাই এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ও আমিরাতের অর্থমন্ত্রী শেখ মাকতুম বিন মোহাম্মদ বিন রাশেদ।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জনসাধারণের জন্য দরজা খোলা থাকবে। টিকিটের দাম ১৪৫ দিরহাম। তিন বছরের কম বয়সী শিশু এবং প্রতিব’ন্ধীরা বি’নামূল্যে প্রবেশ করতে পারবে। এটি ৭৭ মিটার লম্বা। এই মিউজিয়াম মূলত ভবিষ্যতের পৃথিবী কেমন হবে তার এক ব্যা’খ্যা দিচ্ছে প্রযুক্তিগতভাবে। এটি ৩০ হাজার বর্গমিটার এলাকা জুড়ে বিস্তৃত, স্তম্ভ-বিহী’ন কাঠামোটি তৈরি হয়েছে একটি অভিনব পদ্ধতিতে।

এই মিউজিয়ামটি শুধু যে মিউজিয়াম তা কিন্তু নয়, এর মধ্যে থাকছে গ্লোবাল ইন্টেল্যাকচুয়াল সেন্টার। এছাড়া এটি একটি ‘জীবন্ত গবেষ’ণাগার’, যা আরব বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের মধ্যে সহযোগিতামূলক উদ্ভাব’নের চেত’নাকে উৎসাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে। যাতে ভবিষ্যতের সর্বশ্রেষ্ঠ চ্যালেঞ্জগুলির জন্য নতুন নতুন সমাধানগুলোকে অনুপ্রাণিত করা যায়।

ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান এবং দুবাই ফিউচার ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আল গেরগাবি বলেন, জাদুঘরটি ভবিষ্যতের চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সমাধান তৈরি করতে সহায়তা করতে ডি’জাইন করা হয়েছে। জাদুঘরের প্রদর্শনীগুলো বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের আ’বেগকে জা’গিয়ে তুলবে এবং বিজ্ঞান, প্রযুক্তি এবং জ্ঞানের প্রতি তাদের কৌতূহ’ল বাড়াবে, যা ভবিষ্যতকে উন্নত ও সমৃদ্ধ করে তুলতে সাহায্য করবে।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: