মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:২৭ অপরাহ্ন

ভারতের বিমান নামতে দিলো না ইউক্রেন

প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২, ৪:৫১ অপরাহ্ন

ভারতীয় প্রায় ২০ হাজার নাগরিক আটকে পড়েছে ইউক্রেনে। তাদের উদ্ধার করতে এয়ার ইন্ডিয়ার বিমান পাঠিয়েছিল ভারতীয় প্রশাসন। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে দিল্লি থেকে সেই বিমান রওনা হয়েছিল। কিন্তু মাঝপথে ইউক্রেন নো’টিশ জারি করেন যে সে দেশে কোনো বেসামরিক বিমান নামতে পারবে না।

 

এয়ার ইন্ডিয়ার বিমানটিকে ফিরে যাওয়ার অনুরো’ধ করে ইউক্রেনের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। এরপরেই মাঝপথ থেকে বিমানটি ফের দিল্লি ফিরে আসে। এদিন ভোরে ইউক্রেনে হাম’লা চালানোর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে বেশ কয়েকদিন আগে থেকে ইউক্রেনে হাম’লার প্রস্তুতি চলছিল। বৃহস্পতিবার সকালে রাশিয়া সামরিক অভি’যানের কথা ঘোষণার পরে দ্রুত ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি প্রকাশ করে।

 

তারা জানায়, শা’ন্তি ফেরানোর জন্য যেন সব পক্ষ ব্যবস্থা নেয়। পাশাপাশি ইউক্রে’নে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তার বিষয়টিও উল্লেখ করা হয়। এর কিছুক্ষণের মধ্যেই দিল্লি থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট পাঠানো হয় ইউক্রেনে। সেখানে আটকে থাকা ভারতীয়দের উ’দ্ধারের জন্য। কিন্তু মাঝ রাস্তায় ইউক্রেন সেই বিমানকে একটি বার্তা পাঠায়। তাতে বলা হয়, বেসামরিক কোনো বিমান আপা’তত ইউক্রেনে নামতে দেওয়া হবে না। ফলে বাধ্য হয়েই বিমানটি মাঝপথ থেকে দিল্লি ফিরে আসে।

 

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে প্রায় ২০ হাজার নাগরিক আট’কা পড়েছেন। তাদের মধ্যে অনেকে আছেন ছাত্র-ছাত্রী। প্রথমে শিক্ষার্থীদের উদ্ধারের চেষ্টা চালানো হয়েছিল। ভারতীয় নাগরিকদের যাতে কোনো সমস্যা না হয়, তার জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু করা হয়েছে। একই সঙ্গে পূর্ব ইউক্রেন থেকে সমস্ত ভারতীয়দের দেশের অন্য শহরগুলিতে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: