বুধবার, ১৮ মে ২০২২, ০৪:১৮ পূর্বাহ্ন

কাতারে প্রত্যাহার কোয়ারেন্টাইন, তবে বাংলাদেশিদের মানতে হবে বাড়তি নিয়ম

প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২, ৬:০০ অপরাহ্ন

কাতারে কো’য়ারেন্টাইনের বাধ্যবাধকতা প্রত্যাহার করা হয়েছে। এমনকি কাতারে আসার আগে আর করাতে হবে না পি’সিআর টেস্ট। ফলে বাংলাদেশ থেকে যারা ক’রো’নার টি’কা নিয়ে কাতারে আসবেন, তারা এখন থেকে পি’সিআর টেস্ট ও হোটেল কো’য়ারেন্টাইনের ভোগা’ন্তি থেকে মু’ক্তি পাবেন।

তবে বাংলাদেশসহ মোট ৯টি দেশ থেকে যারা টি’কাবিহী’ন অবস্থায় কাতারে আসবেন, তাদের জন্য কিছু আলাদা নিয়ম ঘোষণা করা হয়েছে। এই নয়টি দেশের মধ্যে আছে বাংলাদেশ, মিসর, জর্জিয়া, ভারত, জর্দান, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন ও শ্রীলঙ্কা। ২৮ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যা ৭টা থেকে এই নিয়ম কার্যকর করা হবে। ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে যারা টি’কা নিয়ে আসবেন বা ক’রো’নায় আ’ক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে আসবেন, তাদের বেলায় কাতারে আসার আগে আর পি’সিআর টেস্ট করাতে হবে না।

এমনকি কাতারে আসার পর তাদেরকে হোটেলে কো’য়ারেন্টাই’নে থাকতে হবে না। তবে কাতারে আসার পর ২৪ ঘন্টার মধ্যে র‌্যাপিড এ’ন্টিজেন টেস্ট করাতে হবে। আর যারা ক’রো’নার টিকা নেননি বা ক’রো’নায় কখনো আক্রান্তও হননি, তাদের বেলায় কাতারে আসার আগে ৪৮ ঘন্টার মধ্যে পি’সিআর টেস্ট করাতে হবে। এরপর কাতারে আসার পর থাকতে হবে ৫দিনের হোটেল কো’য়ারেন্টাইনে। আর হোটেলে ৫ম দিনে র‌্যা’পিড এন্টিজেন টেস্ট করাতে হবে।

তবে যাদের কাতারি আইডি নেই, অর্থাৎ ভিজিট ভিসায় বাংলাদেশ থেকে কাতারে আসবেন, তারা যদি করো’নার টি’কা প্রাপ্ত হন, তবে আসার আগে ৪৮ ঘন্টার মধ্যে পিসিআর টেস্ট করাতে হবে। এছাড়া আসার পর একদিনের হোটেল কো’য়ারেন্টাইনে থাকতে হবে। এরপর হোটেলে একবার র‌্যা’পিড এন্টিজেন টেস্ট করাতে হবে। ভিজিট ভিসায় কাতারে আসা কারও যদি ক’রো’নার টি’কা নেওয়া না থাকে, বা কখনো ক’রো’নায় আ’ক্রা’ন্ত না হয়ে থাকে, তবে তারা কাতারে আসতে পারবেন না।

তবে টি’কাপ্রাপ্তদের বেলায় মনে রাখতে হবে, এই টি’কার মেয়াদ হতে হবে দ্বিতীয় ডো’জ নেওয়ার পর থেকে ৯ মাস বা বু’স্টার ডো’জ নেওয়ার পর থেকে ৯ মাস। অর্থাৎ ৯ মাস পার হয়ে গেলে তিনি আর টি’কাপ্রাপ্ত হিসেবে বিবে’চিত হবে না। তবে শ’র্তযুক্ত কোম্পানির টি’কা নেওয়া থাকলে এক্ষেত্রে মেয়াদ ধরা হবে ৬ মাস। একইভাবে যারা ক’রো’নায় আ’ক্রান্ত হয়েছিলেন, তাদের কাছে যদি সুস্থ হওয়ার সার্টিফিকেট থাকে, তবে তারা টি’কা না নিলেও ৯ মাস পর্যন্ত টি’কাপ্রাপ্তদের মতো সুবিধা পাবেন।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: