মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৩৯ অপরাহ্ন

পালিয়ে না গিয়ে প্রশংসায় ভাসছেন জেলেনস্কি

প্রকাশিতঃ শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২, ১০:২৪ পূর্বাহ্ন

ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তায় এখন পুরোদ’স্তুর যু’দ্ধ চলছে রাশিয়া এবং ইউক্রেনের সেনাদের মধ্যে। সাধারণ মানুষ দেশের রাজধানী ছেড়ে পা’লাচ্ছেন অন্যত্র। অনেকেই আবার আ’টকে পড়েছেন। এরই মাঝে থেকে থেকে গ’র্জে উঠছে রাশিয়ার যু’দ্ধবিমান। বোমা বর্ষণের ভয়ে কি’য়েভের বাসি’ন্দারা আশ্রয় নিয়েছেন বাঙ্কারে। এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সেখান থেকে ‘উ’দ্ধার’ করার প্রস্তাব দিয়েছে আমেরিকা। কিন্তু তাকে উ’দ্ধারে মার্কিন এই ‘সাহায্য’ প্রস্তাব ফিরিয়ে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছেন তিনি।

 

পরিস্থিতি পর্যালোচনা করতে যুক্তরাষ্ট্রের নেতাদের সাথে কথোপকথনের সময় ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, ‘ল’ড়াই এখানে; আমার গো’লাবা’রুদ দরকার, আমাকে সরিয়ে নেওয়ার দরকার নেই’। ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফেলেছে রাশিয়ার সেনাবাহিনী। এই পরিস্থিতিতে প্রেসিডেন্ট জেলেনস্কি দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন বলে সোশ্যাল মিডিয়ায় গুজব রটেছিল। এরপর এক ভি’ডিও বার্তায় জেলেনস্কি সবাইকে আস্ব’স্ত করে বলেন, তিনি দেশে আছেন। শুধু তাই নয়, তিনি দেশবাসীকে রাশিয়ার সেনার বি’রু’দ্ধে লড়াই করার জন্য উ’দ্বুদ্ধ করেন।

 

এক ভি’ডিও বার্তায় রাশিয়ার হা’মলা’র বিরু’দ্ধে নিজের দেশকে র’ক্ষা করার বার্তা দিলেন জেলেনস্কি। ইউক্রেনের প্রতি’রক্ষা মন্ত্রণালয় প্রেসিডেন্টের ভিডিও টুইট করেছে। এতে জেলেনস্কিকে বলতে শোনা যায়, ‘আমরা সবাই এখানে আছি। আমাদের সেনাবাহিনী এখানে আছে। সমাজের নাগরিকরা এখানে। আমরা এখানে সবাই আমাদের স্বাধীনতা, আমাদের দেশকে র’ক্ষা করছি এবং এই কাজ আমরা এভাবেই করতে থাকব’।

 

ভি’ডিওতে দেখা যায়, প্রেসিডেন্ট জেলেনস্কি সবুজ রঙের সামরিক ধাঁচের পোশাক পরেছেন। তার পাশে দাঁড়িয়ে দেশটির প্রধানমন্ত্রী, চিফ অব স্টাফ এবং ঘনি’ষ্ঠ সহযোগীরা। রুশ আগ্রাসনের বি’রু’দ্ধে রু’খে দাঁড়াতে দেশের মানুষকে আহ্বান জানিয়েছেন তিনি। ইউক্রেনের প্রেসিডেন্ট মার্কিন যুক্তরাষ্ট্রের স’রিয়ে নেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করায় অনেকে তার ব্যা’পক প্রশংসা করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাকে ‌‘প্রকৃত দেশপ্রেমিক প্রেসিডেন্ট’ হিসাবে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: