রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:২৩ অপরাহ্ন

ইউক্রেন-রাশিয়া বৈঠকের পরপরই কিয়েভে বড়সড় বি’স্ফো’রণ

প্রকাশিতঃ সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২, ৭:২৭ অপরাহ্ন

ইউক্রেনে রুশ আ’গ্রাসনের পঞ্চম দিনে বেলারুশে বৈঠক করেছে মস্কো ও কিয়েভ। কোনো অগ্রগ’তি ছাড়াই শেষ হয়েছে প্রথম শান্তি আলোচনা। এদিকে বৈঠকের পরপরই কিয়েভে বড় বি’স্ফোর’ণের খবর পাওয়া গেছে। খবর স্কাই নিউজ ও সিএনএনের। প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে কিয়েভ শহরের পূর্ব দিকে বড়সড় বি’স্ফো’রণের শব্দ শোনা গেছে। এরপরই শহরে সাইরেন বে’জে ওঠে।

 

এদিকে দৃশ্যমান কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে ইউক্রেন-রাশিয়া প্রথম শান্তি আলোচনা। বৈঠকে কী ব্যাপারে আলোচনা করা হয়েছে তা প্রকাশ করা হয়নি। বৈঠক শেষে পরামর্শের জন্য ফিরে গেছেন বৈঠকে অংশ নেয়া দুই দেশের প্রতিনিধিরা।

 

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, কয়েক দফায় কয়েক ঘণ্টা ধরে চলে এ বৈঠক। বৈঠকে তাৎক্ষণিক যু’দ্ধবিরতি ও রুশ সেনা প্র’ত্যাহারে’র দা’বি জানায় কিয়েভ। তবে এ ব্যাপারে কী সিদ্ধান্ত আসবে তা দ্বিতীয় বৈঠকের আগে স্পষ্ট করে বলা যাচ্ছে না। আগামী কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠিত হতে পারে এ বৈঠক। বেলারুশের বেল্টা নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

সংঘাত শুরুর ৫ দিন পর সোমবার বেলারুশ সীমান্তে চেরনোবিলের কাছে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের মধ্যস্থতা করেছে রাশিয়ার মিত্র বেলারুশ। ইউক্রেনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়ার পক্ষে নেতৃত্ব দেন প্রেসিডেন্ট পুতিনের একজন উপদেষ্টা।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: