মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:৩১ অপরাহ্ন

আমরা এই যুদ্ধ চাই না, বললেন আটক হওয়া রাশিয়ার সেনা

প্রকাশিতঃ মঙ্গলবার, ১ মার্চ, ২০২২, ৮:৪৩ পূর্বাহ্ন

রাশিয়ার সাধারণ সৈন্যদের মি’থ্যা বলে ইউক্রেন যু’দ্ধে নামানো হয়েছে এবং তারা এই ল’ড়াই চান না। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাই’রাল এক ভি’ডিওতে ইউক্রেনে আটক এক রুশ সেনাকে এসব কথা বলতে শোনা গেছে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) মার্কিন সাময়িকী নিউ’জউইক এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভে ইউক্রে’নীয় বাহিনীর হাতে ধরা পড়া পাঁচ রুশ সেনার ভিডিও ভাই’রাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম গুলোতে। গত রবিবার পোস্ট হওয়া ভি’ডিওটি এ পর্যন্ত সাত লাখের বেশিবার দেখা হয়েছে। এতে দেখা যায়, পেছনে হাতবাঁ’ধা অবস্থায় হাঁটুগেড়ে বসা রুশ সেনাদের প্রশ্ন করছেন ভি’ডিওধারণকারী। কেন ইউক্রেন আ’ক্রমণ করলেন জানতে চাইলে একে একে জবাব দেন সেনারা। এর আগে নিজ নিজ ইউনিটের পরিচয় দেন তারা।

 

প্রশ্নের জবাবে সেনারা বলেন, তারা ইউক্রেন আ’ক্রম’ণ করতে চাননি, প্রশিক্ষণের কথা বলে তাদের এখানে আনা হয়েছিল। এখন তারা বাড়ি ফিরতে চান। প্রথম রুশ সেনা বলেন, (আমরা এখানে এসেছি) প্রশিক্ষণের জন্য। আমাদের ধোঁ’কা দেওয়া হয়েছিল বলেই আজ আমি এখানে। দ্বিতীয় সেনাও বলেন, প্রশিক্ষণের জন্য এসেছিলাম। আমাকে কমান্ডাররা পাঠিয়েছিল। তৃতীয় সেনা বলেন, প্রথমে বলা হয়েছিল, আমাদের প্রশিক্ষণের জন্য পাঠানো হচ্ছে।

 

কিন্তু পরে (যু’দ্ধের) সামনে ঠেলে দেওয়া হয়। লোকজন হ’তাশ হয়ে পড়ে এবং (যু’দ্ধে) যেতে চাচ্ছিল না। কিন্তু তারা বলেছিল, (যু’দ্ধে না গেলে) জনগণের শ’ত্রু হয়ে যাবেন। আমরা এই যু’দ্ধ চাই না। আমরা শুধু বাড়ি যেতে চাই। আমরা শান্তি চাই। চতুর্থ সেনাও প্রায় একই কথা বলেন। তার কথায়, তারা (সামরিক কমান্ডাররা) বলেছিল, সব ঠিক হয়ে যাবে। আমরা কিছু জানি না। আমাদের ধোঁ’কা দেওয়া এবং ফেলে যাওয়া হয়েছে।

 

ইউক্রেনীয় সামরিক বাহিনীর দা’বি, গত পাঁচ দিনে ইউক্রেন আ’ক্রম’ণকারী রুশ বাহিনী ব্যাপক ক্ষ’য়ক্ষ’তির মুখে পড়েছে। সংঘাতে রাশিয়ার পাঁচ হাজারের বেশি সেনা নিহ’ত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এছাড়াও রাশিয়ার ১৯১টি ট্যাঙ্ক, ২৯টি যু’দ্ধবিমান, ২৯টি হেলিকপ্টার এবং ৮১৬টি সাঁজোয়া যান ধ্বং’স হয়েছে বলে জানিয়েছে তারা।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: