মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:২২ অপরাহ্ন

ইউক্রেনের মত মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও একইরকম সহানুভূতি দেখান: এরদোগান

প্রকাশিতঃ বুধবার, ২ মার্চ, ২০২২, ৫:৩৬ পূর্বাহ্ন

রাশিয়া ও ইউক্রেনকে অবিলম্বে হাম’লা-অভি’যান বন্ধের মাধ্যমে যু’দ্ধবিরতিতে যাওয়ার প্রস্তাব দিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এছাড়া ইউরোপিয়ান ইউনিয়নকে নীতিগত বৈষ’ম্যমূলক আচরণের দায়ে অভিযু’ক্ত করে তুর্কি প্রেসিডেন্ট মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও একইরকম সহানুভূতি দেখানোর আহ্বান করেন।

 

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ও ইউক্রেন উভয়পক্ষকে বলবো যতো দ্রুত সম্ভব যু’দ্ধবিরতিতে আসুন। শান্তি প্রণয়নে রাখুন গুরুত্বপূর্ণ পদক্ষে’প। ইইউ সদস্যদের বলবো, তুরস্কের মতো মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও দেখান একইরকম সহানুভূতি। কারণ, হরহামেশাই আমরা হাম’লার শিকার হচ্ছি। আজ জেলেনস্কি বুক চি’তিয়ে কথা বলছেন তাই বাহবা পাচ্ছেন। কিন্তু, আমরা যখন নিজ অধিকারের কথা বলতে যাই একই সম্মান পাই না, বলেন এই রাষ্ট্রপ্রধান।

 

এর আগে ২৮ ফেব্রুয়ারি এক ভাষণে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঘোষণা দেন, যু’দ্ধ পরিস্থিতি নিয়ে রাশিয়া এবং ইউক্রেন কারও সাথেই সম্প’র্ক ন’ষ্ট করবে না তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন এবং রাশিয়ার সাথে তুরস্কের জলসীমা রয়েছে। তাদের দুটি প্রণালী সংযুক্ত করেছে ভূমধ্যসাগর ও কৃষ্ণসাগরকে। তাই যু’দ্ধের উ’ত্তেজনা কমাতে নিজেদের দুটি প্রণালীতে যু’দ্ধজাহাজ চলাচল বন্ধের উদ্যোগ নেবে তার দেশ।

 

এছাড়া যু’দ্ধ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের অবস্থানের স’মালোচনা করেছেন তিনি। শঙ্কা প্রকাশ করে এই নেতা বলেন, তাদের আচরণ, আন্তর্জাতিক শৃ’ঙ্খলা ভে’ঙে পড়ার ইঙ্গিত। তবে ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে আঙ্কারায় বিক্ষো’ভ করেছে তুর্কিবাসী।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: