মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:৩৮ অপরাহ্ন

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সময় সম্মেলন ত্যাগ ইইউ প্রতিনিধিদের

প্রকাশিতঃ বুধবার, ২ মার্চ, ২০২২, ৭:৩৬ পূর্বাহ্ন

জাতিসংঘের অ’স্ত্র নির’স্ত্রীকরণ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য চলাকালীন ইউরোপীয় ইউনিয়ন ও মিত্রদেশের প্রতিনিধিরা সম্মেলন ত্যাগ করেন। সিএনএন জানায়, মঙ্গলবার জেনেভায় ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ভার্চুয়ালি যু’ক্ত হন।

 

কারণ ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমায় রুশ বিমানের চলাচলে নিষেধা’জ্ঞা থাকায় তিনি এ সফর বা’তিল করেন। নিষেধা’জ্ঞার ঘোষণায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেন, ‘আমাদের আকাশপথ প্রতিটি রাশিয়ান উড়োজাহাজের জন্য ব’ন্ধ থাকবে। এর মধ্যে ব্য’ক্তিগত জেটও পড়বে।’

 

এক টুইটে ফরাসি প্রতিনিধি সম্মেলন থেকে চলে যাওয়ার একটি ভি’ডিও পোস্ট করেন। তিনি লিখেন, কনফারেন্স থেকে চলে যাওয়ার মাধ্যমে ইউক্রেনের প্রতি নিজেদের সমর্থন প্রকাশ করেছেন। গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর ঘোষণা দেন।

 

এ ঘটনার পা’ল্টা প্রতিক্রিয়ায় অবিলম্বে ইউক্রেনে ‍রুশ আগ্রাসন বন্ধের দা’বি করে পশ্চিমা বিশ্ব। তারপর থেকে তারা রাশিয়ার উপর নজিরবিহীন নিষেধা’জ্ঞা আরোপ করছে। গত সোমবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে এক ফোনালাপে পুতিন তিনটি শর্তের কথা বলেন। বিশ্লেষকদের মতে, রাশিয়া এখনও ইউক্রেন ইস্যুতে তার দা’বিতে অটল রয়েছে। তারই প্রমাণ হচ্ছে পুতিনের তিন শর্ত।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: