মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:০৩ পূর্বাহ্ন

বাংলাদেশিদের প্রতিদিন প্রায় ৬ হাজার ভিসা দিচ্ছে সৌদি আরব

প্রকাশিতঃ বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২, ৩:৫৬ অপরাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশে লক্ষ লক্ষ প্রবাসী বাংলাদেশি বাস করে। তাদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতির চাকা ঘুরেছে।
প্রবাসী বাংলাদেশিরা সবচেয়ে বেশি বাস করে সৌদি আরব। কো’ভিড -১’৯ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় বাংলাদেশিদের প্রতিদিন প্রায় ছয় হাজার ভিসা দিচ্ছে সৌদি আরব। একদিনেই বারো হাজার ভিসা দেয়ার রেকর্ডও করেছে তারা।

 

সৌদি আরবে বিভিন্ন খাতে কাজ করছে বিপুল বাংলাদেশি। ক’রো’নার কারণে অনেকের ভিসা জটিলতা তৈরি হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে তারা সৌদিতে ফিরতে শুরু করেন। বুধবার বারিধারায় সৌদি দূতাবাসে সংবাদ সম্মেলনে ভিসা সহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন দেশটির রাষ্ট্রদূত ঈসা ইউসেফ ঈসা আলদুহাইলান।

 

সৌদি রাষ্ট্রদূত বলেন, গত ৫ বছরে ১৪ লাখ ভিসা ইস্যু করেছে ঢাকার সৌদি দূতাবাস। তবে, করোনাকালে ভিসা কমে গিয়েছিল। এখন ভিসা ইস্যু আবার বেড়েছে। গত সপ্তাহে সৌদি দূতাবাস ৩৮ হাজার ভিসা ইস্যু করেছে। আর একদিনে গত ২৪ ফেব্রুয়ারি ১২ হাজার ৩শ ভিসা দেয়া হয়েছে। দক্ষ মেডিক্যাল স্টাফ, প্রকৌশলী ও টেকনিশিয়ান নিতে চায় সৌদি আরব। প্রতিদিন বাংলাদেশ থেকে সৌদি আরবে তিনটি ফ্লাইট চালুর চিন্তা করছে তারা।

 

এসময় রোহিঙ্গা ইস্যুসহ নানা বিষয়ে কথা বলেন তিনি। তিনি বলেন, কয়েক মাসের মধ্যে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে সৌদির ২৯টি কোম্পানি বিনিয়োগ করবে। বাংলাদেশে সৌদি বিনিয়োগকারীরা বিনিয়োগ বাড়াতে আগ্রহী। এখানে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সৌদি বিনিয়োগকারীদের বিনিয়োগের সুযোগ রয়েছে। আগামীতে দুইদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে বলে প্রত্যাশা করছি আমরা।তবে সংবাদ সম্মেলনে হজ নিয়ে এখনো কোনও সিদ্ধান্ত হয়নি বলেও জানান সৌদি রাষ্ট্রদূত।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: