মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৮:৫৭ পূর্বাহ্ন

যুদ্ধে সাময়িক বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া

প্রকাশিতঃ শনিবার, ৫ মার্চ, ২০২২, ৭:১৭ পূর্বাহ্ন

ইউক্রে’নের সঙ্গে ১০ দিন ধরে চলা যু’দ্ধে সাময়িক বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। শনিবার (৫ মার্চ) থেকে এ বিরতি কার্যকর হবে। আরটির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টা থেকে সামরিক অভি’যান বন্ধ করছে রাশিয়া, যাতে করে দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) আজভ সমুদ্র তীরের শহর মা’রিওপোলের বাসিন্দারা নিরাপদে গন্ত’ব্যে যেতে পারেন।

 

২০১৪ সাল থেকে ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে শহরটি। ইউক্রে’নের নিয়ন্ত্রণে থাকা ডিপিআরের আরেক শহর ভলনোভাখাতেও মানবিক করিডোর স্থাপন করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার (৩ মার্চ) প্রতিবেশী দেশ বেলারুশের গোমেল অঞ্চলের অজ্ঞাত এক স্থানে তিন ঘণ্টা ধরে চলা বৈঠক চলে।

 

আলোচনায় রাশিয়াকে মানবিক করিডোর প্রতিষ্ঠায় রাজি করানো হয়। যেন বেসামরিক মানুষজন গোলযোগপূর্ণ এলাকা ছেড়ে চলে যেতে পারে এবং তুমুল লড়াইয়ের জায়গাগুলোতে মানুষকে চিকিৎসা ও খাদ্য সাহায্য পৌঁছে দেওয়া যায়।

 

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলও পোডোলিয়াক জানান, দ্রুত যুদ্ধবিরতি এবং যুদ্ধবিরতি চুক্তির বিষয়টিও আলোচনায় এসেছে। আলোচনায় ক্রিমিয়া ও দোনবাসকে স্বী’কৃতি দেওয়ার রুশ দাবি ইউক্রেন মানতে পারেনি বলেও জানানো হয়।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: