মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৫০ অপরাহ্ন

সৌদি আরবে যেতে আর করোনার পিসিআর পরীক্ষা লাগবে না

প্রকাশিতঃ রবিবার, ৬ মার্চ, ২০২২, ২:৫৩ অপরাহ্ন

মরুভূমির দেশ সৌদি আরবে প্রবেশে এখন থেকে আর কোভিড-১৯ এর পিসিআর টেস্ট সনদ দেখাতে হবে না। এ ছাড়া সৌদিতে গিয়ে বিদেশি নাগরিকদের কোয়ারেন্টিনেও থাকতে হবে না। বিদেশি যাত্রীদের উপসাগরীয় দেশটিতে প্রবেশের জন্য এখন শুধু বাড়তি একটি স্বাস্থ্য বীমা লাগবে, যাতে কোভিড-১৯ আক্রান্ত হলে সেই খরচ বহন করা যায়। খবর সৌদি গেজেটের।

 

কোভিড-১৯ এর সংক্রমণ কমে আসায় প্রায় সব ধরনের বিধিনিষেধ তুলে নিয়ে ভ্রমণ বিধির এই নতুন নিয়ম চালু করেছে সৌদি সরকার। শনিবার থেকেই কার্যকর হয়েছে এ নির্দেশনা। খোলা জায়গায় মাস্ক পরা এবং সামজিক দূরত্ব বজায় রাখার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে। তবে বদ্ধপরিসরে লোকসমাগমে মাস্ক পরার নিয়ম বহাল রেখেছে কর্তৃপক্ষ।

 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, অনুষ্ঠান আয়োজন বা লোকসমাগমে এখন আর কোনো বাধা নেই। মক্কার মসজিদুল হারাম এবং মদিনা মসজিদে নববীসহ দেশটির সব মসজিদ থেকেও শারীরিক দূরত্ব বজায় রাখার নিয়ম প্রত্যাহার করা হয়েছে। তবে মসজিদের ভেতরে সবাইকে মাস্ক পরতে হবে।

 

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে এ বছরের জানুয়ারিতে আফ্রিকার বেশ কয়েকটি দেশের সঙ্গে সরাসরি ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছিল সৌদি সরকার, তাও শিথিল করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা, নমিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো, ইসোয়াতিনি, মোজাম্বিক, মালাউই, মরিশাস, জাম্বিয়া, মাদাগাস্কার, অ্যাঙ্গোলা, সিসিলি, কমোরোস, নাইজেরিয়া, ইথিওপিয়া ও আফগানিস্তান থেকে যাত্রীরা এখন সরাসরি ফ্লাইটে সৌদি আরবে যেতে পারবেন।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: