মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:০৮ পূর্বাহ্ন

আমরা কী আপনাদের গোলাম? রাশিয়া ইস্যুতে পশ্চিমাদের ইমরান খান

প্রকাশিতঃ সোমবার, ৭ মার্চ, ২০২২, ৬:২৭ পূর্বাহ্ন

পশ্চিমাদের কড়া সমালো’চনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটিতে থাকা পশ্চিমা রাষ্ট্রদূতদের কাছে তিনি জানতেন, তারা পাকিস্তানকে তাদের ‘দাস’ মনে করে কিনা? খবর এনডিটিভির। ইউক্রেনে রাশিয়ার আ’গ্রাসন নিয়ে গত সপ্তাহে পাকিস্তানকে নি’ন্দা জানাতে আহ্বান জানিয়েছিলেন দেশটিতে থাকা পশ্চিমা রাষ্ট্রদূতরা।

 

গত ১ মার্চ ইসলামাবাদে ইইউভুক্ত দেশসহ ২২টি কূটনৈতিক মিশনের প্রধানরা পাকিস্তানের সরকারের কাছে একটি যৌথ চিঠি লিখেন। সেখানে ইউক্রেনে রুশ হাম’লার নি’ন্দা জানাতে ইসলামাবাদের কাছে আহ্বান জানান তারা। প্রকাশ্যে এ ধরনের চিঠি দেয়ার ঘটনা খুবই বির’ল। এরপরই একটি রাজনৈতিক সমাবেশে যোগ দিয়ে সেই ঘটনার স’মালোচনা করেন ইমরান খান। তিনি বলেন, তারা আমাদের কী ভাবে? আমরা কী আপনাদের দাস, যে আপনারা যা বলবেন আমরা তা করব?

 

পশ্চিমা দেশগুলোর সঙ্গে বেশ ভালো সম্প’র্কই রয়েছে পাকিস্তানের। কিন্তু ইউক্রেনে রুশ হাম’লায় ঘটনায় নি’ন্দা জানিয়ে করা প্রস্তাবে জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটাভুটিতে ভোটদানে বিরত ছিল পাকিস্তান। ওই ভোটাভুটিতে ভোটদানে বিরত ছিল ভারতও। ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের সে কথা স্মরণ করিয়ে দেন ইমরান খান। তিনি বলেন, আমি ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূতদের কাছে জানতে চাই, আপনারা কী ভারতকেও এ ধরনের চিঠি লিখেছেন?

 

তিনি বলেন, আফগানিস্তানে পশ্চিমা ন্যাটো জোটকে সমর্থন করায় ক্ষ’তিগ্রস্ত হয়েছে পাকিস্তান। কৃত’জ্ঞতার পরিবর্তে সমালো’চনার মুখোমুখি হতে হয়েছে। প্রসঙ্গত, ইউক্রেনে রুশ হাম’লার একদিন আগে মস্কো যান ইমরান খান। দুই দিনের সফর শেষে ইসলামাবাদ ফিরে আসেন তিনি। দেশে ফেরার আগে সফরের দ্বিতীয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন তিনি। ওইদিনই ইউক্রেনে হাম’লা চালায় রাশিয়া।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: