শুক্রবার, ১৩ মে ২০২২, ০৫:৪৩ পূর্বাহ্ন

দেশের নতুন প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যে ‘নাখোশ’ রাশিয়া

প্রকাশিতঃ সোমবার, ৭ মার্চ, ২০২২, ৬:৫৬ পূর্বাহ্ন

রাজনৈতিক দলগুলোকে ইউক্রেনের আলোচিত প্রেসিডেন্ট ভলোদিমির ‘জেলেনস্কির মতো মাঠে থাকার’ আহ্বান জানিয়ে নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের দেওয়া বক্তব্যে ক্ষু’ব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া। নবনিযুক্ত সিইসি’র ওই বক্তব্যে বি’স্ময় প্রকাশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনানুষ্ঠানিক বার্তা পাঠিয়েছেন ঢাকাস্থ রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি।

 

ওই বক্তব্য সিইসি রাশিয়াবিরো’ধী অবস্থান ব্যক্ত করছেন বলে মত দেন রাষ্ট্রদূত। এ সময় রাশিয়ার রাষ্ট্রদূতকে জানানো হয়, এ বক্তব্য সিইসির একান্ত ব্যক্তিগত, বাংলাদেশের অবস্থান নয়। বাংলাদেশ শুরু থেকেই ইউক্রেন সংক’টে নীতিগতভাবে নিরপে’ক্ষ অবস্থানে রয়েছে। গত ২৮শে ফেব্রুয়ারি সোমবার দায়িত্ব গ্রহণের পর নবগঠিত নির্বাচন কমিশনের পক্ষে সিইসি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমের মুখোমুখি হন।

 

সেখানে তিনি বিভিন্ন বিষয়ে কথা বলেন। যার অন্যতম ছিল বিএনপি’র ভোট বর্জন প্রসঙ্গ। সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আর যু’দ্ধের চলমান ঘটনাপ্রবাহ টেনে আনেন। বলেন, ‘মাঠ ছেড়ে চলে গেলে হবে না। মাঠে থাকবেন। কষ্ট হবে। জেলে’নস্কি হয়তো দৌড়ে পালিয়ে যেতে পারতেন। তিনি পালাননি। তিনি (জেলেনস্কির) বলেছেন-রাশিয়ার সঙ্গে যু’দ্ধ করবেন।

 

তিনি রাশিয়ার সঙ্গে প্রতিরো’ধ যু’দ্ধ করে যাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্ব’ন্দ্বিতা হবে। যেখানে প্রতিদ্ব’ন্দ্বিতা সেখানে কিছুটা ধ’স্তাধ’স্তিও হয়।’ সিইসি’র ওই বক্তব্যকে রাশিয়ার বিরু’দ্ধে বাংলাদেশের অবস্থান হিসেবে দেখছে দূতাবাস! আর এ জন্যই তারা বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এনেছে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: