শুক্রবার, ১৩ মে ২০২২, ০৬:৩৯ পূর্বাহ্ন

মালয়েশিয়ার আন্তর্জাতিক সীমান্ত খুলে দেওয়ার তারিখ ঘোষণা

প্রকাশিতঃ মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২, ২:৩৪ অপরাহ্ন

প্রায় দুই বছর পর আন্তর্জাতিক সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেছন, ১ এপ্রিল থেকে দেশের সীমান্ত আবার খুলে দেওয়া হবে। কো’ভি’ড ১’৯ প্রতিরোধক টি’কার ডোজ সম্পূর্ণ কারীদের জন্য থাকবেনা করেনটাইন বিধানও।

 

তিনি বলেছেন যে এটি, মহামারীর কবলে পরা সামগ্রিক জাতীয় অর্থনীতি বিশেষ করে পর্যটন শিল্পকে পুনরুজ্জী’বিত করার ঘোষণার পাশাপাশি স্থানীয় পর্যায়ে উত্তরণে প্রবেশের পরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ। দেশের সীমানা পুনরায় খোলার ফলে, ভ্রমণের বৈধ নথি থাকলে দেশটির নাগরিকরা মালয়েশিয়া ত্যা’গ করে যথারীতি দেশে প্রবেশ করতে পারে এবং মালেয়েশিয়ায় ভ্রমণের অনুমতি থাকা বিদেশী ভ্রমণকারীরাও প্রবেশের অনুমতি পাবে।

 

একই সাথে ভ্রমণের বৈধ নথি থাকা বিদেশী পর্যটকদের আর ‘মাইট্রাবেলপাস’ এ প্রবেশের জন্য আবেদন করতে হবে না। তবে কো’ভিড-১’৯ সুর’ক্ষা অ্যাপ MySejahtera ভ্রমণকারীদের ফোনে সক্রিয় থাকতে হবে এবং নির্দেশমত ’প্রি-ডিপার্চার’ ফর্ম পূরণ করতে হবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি সংসদ ভবনে এক বিশেষ সম্মেলনে তার এ সিদ্ধান্তের কথা জানান । সংশ্লিষ্ট মন্ত্রণালয় দেশটির স্থল ও সমুদ্রের আন্তর্জাতিক চেকপয়েন্টগুলির জন্য খুব শীঘ্রই বিশদ স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি(এসওপি) তালিকা প্রকাশ করবে বলেও জানান তিনি।

 

এর আগে কো’ভি’ড-১’৯ কোয়ার্টেট মন্ত্রিসভার আলোচনায় ন্যাশনাল রিকভারি কাউন্সিল (এমপিএন) এর চেয়ারম্যান তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন সরকারকে মার্চ মাস থেকে আন্তর্জাতিক সীমানা খুলে দেওয়ার প্রস্তাব জানিয়ে ছিলেন। কো’ভিড-১’৯ ম’হামা’রি ব্যা’পক আকাড়ে ছড়িয়ে যাওয়ার পর ২০২০ সাল থেকে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ রয়েছে। এর ফলে দেশটির পর্যটন শিল্প ক্ষতির কবলে পড়েছে তবে বিশেষ অনুমতির মাধ্যমে বিদেশী শিক্ষার্থী, শিক্ষক ও বিদেশী কর্মীসহ বিভিন্ন ভিসা দারিরা মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি পাচ্ছে।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: