মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:৫৪ অপরাহ্ন

দেশে ফিরেছেন ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক, আসেনি হাদিসুরের লাশ

প্রকাশিতঃ বুধবার, ৯ মার্চ, ২০২২, ৬:৫১ পূর্বাহ্ন

ইউক্রেনে ওলভিয়া বন্দরে রকেট হামলায় ক্ষ’তিগ্রস্ত ‘এমভি বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক দেশে ফিরেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল আহসান ইত্তেফাককে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, বুধবার (৯ মার্চ) দুপুর ১২টা ১ মিনিটে তাদের বহনকারী তার্কিশ এয়ারের একটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। জানা গেছে, ২৮ নাবিককে দেশে ফিরিয়ে আনা হলেও নিহত হাদিসুর রহমানের লাশ এখনই দেশে আনা হচ্ছে না। তার লাশ ইউক্রেনে ফ্রিজিং করে রাখা আছে। এ ব্যাপারে পরে সিদ্ধান্ত হবে।

 

গত ২৬ জানুয়ারি ভারতের মুম্বাই বন্দর থেকে তুরস্ক হয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরে পৌঁছায় বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি। কয়েক দিনের মধ্যেই সিরামিকের কাঁচামাল ‘সিমেন্ট ক্লে’ নিয়ে জাহাজটির ইতালির রোভেনা বন্দরের উদ্দেশে যাত্রা করার কথা ছিল।

 

কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে সামরিক হাম’লা শুরু করে রাশিয়া। এ কারণে বন্দরেই আ’টকে যায় জাহাজটি। ঐ জাহাজে ২৯ জন নাবিক ছিলেন। গত ২ মার্চ রাতে জাহাজটি রকেট হামলার শিকার হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহ’ত হন। পরে জাহাজের আট’কাপড়া ২৮ জন নাবিককে উ’দ্ধার করে নিরাপদ এলাকায় নিয়ে যাওয়া হয়।

 

এরপর হাদিসুরের লাশ ও বেঁচে যাওয়া ২৮ নাবিককে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় উ’দ্ধার করে মলদোভাতে নেওয়া হয়। সেখান থেকে ৬ মার্চ তারা রোমানিয়ায় পৌঁছান। সব কিছু ঠিক থাকলে আজ দুপুরে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: