বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

এবার বন্ধু নয় এমন দেশের তালিকা প্রকাশ করলো রাশিয়া

প্রকাশিতঃ বুধবার, ৯ মার্চ, ২০২২, ৯:৪৮ পূর্বাহ্ন

‘কোন কোন দেশ রাশিয়ার বন্ধু আর কোন দেশ রাশিয়ার বন্ধু নয়’ এমনি এক তালিকা প্রকাশ করেছে রুশ সরকার। এ তালিকার বিষয়ে তারা বলছে, বন্ধু নয়, এমন রাষ্ট্রের প্রতিষ্ঠান বা ব্যক্তির সঙ্গে বাণিজ্যিক সম্প’র্ক এখন থেকে পর্যালোচনা করবে সরকারের একটি কমিশন।

 

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরু’দ্ধে যেসব দেশ ও অঞ্চল ‘অব’ন্ধুসুলভ পদক্ষে’প’ নিয়েছে, তাদের তালিকা গতকাল সোমবার অনুমোদন দেয়া হয়েছে। রাশিয়ার বিরু’দ্ধে কঠোর নি’ষেধা’জ্ঞা আরোপের পর এসব দেশ এবং অঞ্চলের প্রতিষ্ঠান ও নাগরিকের বি’রু’দ্ধে এমন সিদ্ধান্ত নিল দেশটি।

রাশিয়ার বন্ধু নয়, এমন দেশের তালিকায় রয়েছে আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, আইসল্যান্ড, কানাডা, লিশটেনস্টাইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইউক্রেন, মন্টেনেগ্রো, সুইজারল্যান্ড ও জাপান। এ ছাড়া ব্রিটিশশাসিত জার্সি দ্বীপপুঞ্জ, অ্যাঙ্গোলা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, জিব্রালটার এলাকাও রয়েছে নিষেধা’জ্ঞার আওতায়।

 

এ বিষয়ে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক একটি নির্দেশনা দিয়েছে। তাতে বলা হয়েছে, এসব দেশের ব্যক্তি বা প্রতিষ্ঠানকে রাশিয়ার ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে হলে রাশিয়ার কোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে। রুবলে অর্থ পরিশো’ধ করতে হবে। এ জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো মুদ্রা দিয়ে রুবলের সমপরিমাণ অর্থ জমা করতে হবে। যেদিন পেমেন্ট হবে, সেদিন রুশ কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা বিনিময়ের যে দাম থাকবে, সেই দাম অনুসারে অর্থ পরিশোধ করতে হবে।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: