বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৩:২০ অপরাহ্ন

ওমানে প্রবাসীদের আকামা ফি ৮৫% কমেছে

প্রকাশিতঃ রবিবার, ১৩ মার্চ, ২০২২, ৭:৪৩ অপরাহ্ন

ওমানী প্রবাসীদের জন্য ভিসা বা আকামা ফি ব্যাপক কমানোর বড় সিদ্ধান্তের ঘোষণা দিলেন দেশটির শাসক সুলতান হাইথাম বিন তারিক। তাঁর নির্দেশনা ওমানে প্রবাসী কর্মীদের ভিসা বা আকামা ফি ৮৫ শতাংশেরও বেশি হ্রাস করা হয়েছে। আর ওমানাইজেশন বা ওমানিকরণ অনুপাতের জন্য প্রতিশ্রুতিবদ্ধ কোম্পানিগুলির জন্য আকামা ফিও ৮৯% এর বেশি কমানো হয়েছে।

 

রবিবার দেশটির শ্রম মন্ত্রণালয়ের অনলাইনে জারি করা বিবৃতিতে এ তথ্য দিয়ে বলা হয়েছে, সিদ্ধান্তটি প্রবাসীদের জন্য ভিসা-আকামা ইস্যু এবং নবায়ন উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে। বিবৃতি বলা হয়েছে, “মহামান্য সুলতান হাইথাম বিন তারিক সরকারী পরিষেবা মূল্য নির্দেশিকা প্রয়োগের সাথে সামঞ্জস্য রেখে প্রবাসী কর্মী নিয়োগের জন্য লাইসেন্স প্রদান এবং নবায়নের জন্য ফি কমানোর জন্য তাঁর রাজকীয় নির্দেশনা দিয়েছেন।” আগামী ১ জুন থেকে প্রবাসী কর্মী নিয়োগের জন্য লাইসেন্স প্রদান ও নবায়নের নতুন ফি কার্যকর হবে। নতুন ফি হারের বিস্তারিত নিচে দেওয়া হলো:

 

১। প্রথম শ্রেণী আকামা ফি দুই বছরের জন্য ২০০১ ওমানি রিয়াল থেকে কমিয়ে ৩০১ রিয়াল করা হয়েছে। আর এই শ্রেণিতে ওমানাইজেশন বা ওমানিকরণ শতাংশ প্রতিশ্রুতিবদ্ধ কোম্পানিগুলোর জন্য আকামা ফি ২১১ ওমানি রিয়াল নির্ধারণ করা হয়েছে।

২। দ্বিতীয় শ্রেণির আকামা ফি দুই বছরের জন্য ৬০১-১০০১ রিয়াল থেকে কমিয়ে ২৫১ রিয়াল এবং ওমানিকরণ শতাংশ পূরণ করা কোম্পানিগুলোর জন্য ১৭৬ রিয়াল নির্ধারণ করা হয়েছে।

৩। তৃতীয় শ্রেণির আকামা ফি দুই বছরের জন্য ৩০১-৩৬১ রিয়াল থেকে কমিয়ে ২০১ রিয়াল এবং ওমানিকরণ শতাংশ পূরণ করা হলে ১৪১ রিয়াল নির্ধারণ করা হয়েছে।

গত বছর, শ্রম মন্ত্রণালয় সালতানাতে বিদেশী নাগরিকদের নিয়োগ দিতে চায় এমন কোম্পানিগুলির উপর উচ্চ ফি আরোপ করেছিল।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: