শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৩৯ অপরাহ্ন

শীতে রূপচর্চায় এসব ভুল নিয়ম মানলেই বিপদ

প্রকাশিতঃ শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০, ২:১৩ পূর্বাহ্ন

শীতের উষ্কখুষ্ক আবহাওয়ায় নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। পাশাপাশি ত্বকের বিভিন্ন সমস্যা তো রয়েছেই। এই সময়ে যেকোনো ধরনের ত্বকেরই একটু বাড়তি যত্ন ও পরিচর্যার প্রয়োজন পড়ে। তাই শীতকালে রুক্ষ-শুষ্ক ত্বকের যত্নে সবাই ময়েশ্চারাইজার এবং বডি লোশন ব্যবহার করে।
তবে যদি শীতের মৌসুমে ত্বকের যত্ন সঠিকভাবে না করা হয় তাহলে সমস্যা আরো বেড়ে যেতে পারে। আমরা ত্বকের চর্চায় বিভিন্ন ভুল ধারণা পোষণ করি। বিশেষ করে শীতকালে ত্বকের যত্ন নিয়ে প্রচুর মিথ রয়েছে, যা মানুষ দীর্ঘকাল ধরে বিশ্বাস করে আসছে। চলুন জেনে নেয়া যাক সেসব সম্পর্কে-

বেশি ক্রিম ব্যবহার করলে ত্বক হাইড্রেট হয়
শীতকালে শুষ্ক ত্বককে নরম করতে ময়শ্চারাইজার ব্যবহার করা হয়। অনেকেরই ধারণা যে, বেশি ক্রিম প্রয়োগ করলে ত্বক হাইড্রেট থাকে। আসলে এমন কিছুই নয়। বরং বেশি পরিমাণে ক্রিম প্রয়োগ করলে ত্বকের ক্ষতি হতে পারে। ত্বককে হাইড্রেট করার জন্য বেশি করে পানি পান করতে পারেন। পাশাপাশি ফেস সিরাম ব্যবহার করা অত্যন্ত জরুরি।

ঠান্ডা হাওয়ায় ত্বক উজ্জ্বল হয়
অনেকেই মনে করেন যে, শীতকালে ঠান্ডা হাওয়ায় ত্বক উজ্জ্বল হয়। কিন্তু সরাসরি ত্বকে ঠান্ডা বাতাস লাগলে ত্বক শুষ্ক-রুক্ষ হয়ে যায়।

শীতে সানস্ক্রিনের প্রয়োজন নেই
সাধারণত গ্রীষ্মকালে প্রখর রোদ থেকে বাঁচতে সবাই সানস্ক্রিন ব্যবহার করে। অনেকেই মনে করেন যে শীতের সময় সানস্ক্রিনের দরকার পড়ে না, এই সময়ে সূর্যের রশ্মি ত্বকের ক্ষতি করে না। কিন্তু এটা একদমই ঠিক নয়। ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন ব্যবহার করা অবশ্যই উচিত! কারণ শীতের সকালে বা দুপুরে অনেকেই রোদে বসতে পছন্দ করে, তাই ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

লিপ বাম এবং লিপস্টিক লাগালে ফাটা ঠোঁট ঠিক হয়ে যায়
শীতকালে ঠোঁট ফাটা খুবই সাধারণ ব্যাপার। তবে অনেকেই ফাটা ঠোঁট ঠিক করতে বিভিন্ন ফ্লেবারের লিপ বাম ব্যবহার করে, যা ঠিক নয়। আর্টিফিশিয়াল লিপ বাম প্রয়োগ করলে ঠোঁট আরো বেশি শুষ্ক হতে পারে। শীতে ঠোঁটের যত্ন নিতে শিয়া বাটার বা শিয়া বাটার লিপ বাম ব্যবহার করতে পারেন।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: