শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৩৪ অপরাহ্ন

কানাডায় অনুমোদন পেল ফাইজারের টিকা

প্রকাশিতঃ শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০, ৫:৪১ পূর্বাহ্ন

ব্রিটেনে টিকা দেওয়া শুরুর এক দিন পরেই দ্বিতীয় দেশ হিসেবে ফাইজারের টি’কার অনুমোদন দিয়েছে কানাডা। গতকাল বুধবার কানাডার স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ‘হেলথ কানাডা’ এই অনুমোদনের কথা জানিয়েছে।

হেলথ কানাডা, ফাইজারের টিকার অনুমোদনকে ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেছে। তারা জানিয়েছে, এ টিকা তাদের সুরক্ষা, কার্যকারিতা এবং মানের চাহিদা পূরণ করেছে। কানাডা সরকার নাগরিকদের জন্য মোট ২০ মিলিয়ন ডোজ টিকা ক্রয় করেছে। যার মাধ্যমে দেশটি ১০ মি’লিয়ন মানুষকে টিকা দিতে সক্ষম হবে।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, চলতি মাসে ফাইজারের থেকে দুই লাখ ৪৯ হাজার ডোজ টিকা নেবে কানাডা। যার প্রথম চালান আগামী সপ্তাহে কানাডায় পৌঁছানোর কথা রয়েছে।

ফাইজার তাদের নিজস্ব ব্যবস্থাপনায় কানাডার বিভিন্ন প্রদেশে টিকা সংরক্ষণ করবে। এ ছাড়া তারা টিকা পৌঁছে দেওয়ার কাজটিও করবে। টিকা বিতরণের সুবিধার জন্য কানাডা সরকার সারাদেশে ১৪টি কেন্দ্র স্থাপন করেছে।

প্রথমে শারীরিকভাবে দুর্বল ও বয়স্কদের টিকা দেওয়া হবে। এর পর স্বা’স্থ্যসেবায় নিয়োজিত কর্মীরা টিকার আওতায় আসবেন। একে একে আদিবাসী সম্প্রদায়ের প্রাপ্তবয়স্করা, রিটায়ারমেন্ট হোমসের বাসিন্দারা এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যসেবা গ্রহণকারীদের টিকা দেওয়া হবে। তবে এ টি’কাগুলো সাধারণের কাছে পৌঁছাতে এপ্রিল পর্যন্ত সময় লাগতে পারে।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: