শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৫৬ অপরাহ্ন

করলার ৫টি স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিতঃ সোমবার, ১৫ মার্চ, ২০২১, ৬:৫২ পূর্বাহ্ন

করলার কথা ভাবলেই প্রথমেই মাথায় আসে তেতো স্বাদের কথা। আমাদের বেশিরভাগ সবাই করলা খাই না বা খেতে পচ্ছন্দ করি না।কিন্তু করলার পুষ্টিগুণ সম্পর্কে কখনও ভেবে দেখেছেন? একবারে আপনি করলাপ্রেমী হয়ে উঠতে পারবেন না। তবে একবার করলার স্বাদ ভালো লাগলে তা জিভে লেগে থাকার মত। এখন করলার এত পুষ্টিগুণের কারণে এর স্বাস্থ্য উপকারিতা কী তাই জানার বিষয়। চলুন জেনে নেওয়া যাক করলার কয়েকটি উপকারিতার কথা।

 

ওজন কমায়: করলা একটি লো ক্যালোরি সম্পন্ন খাবার। এছাড়া লো ফ্যাটের খাবারও করলা। ওজন কমানোয় যাদুকরী ভূমিকা পালন করে করলা। হজমে সহায়তা করে: করলা ফাইবার সমৃদ্ধ খাবার। এতে করে খাবার হজম ভালো হয় এবং পেটও পরিষ্কার থাকে। সেই সাথে অ্যাসিডিটির সমস্যা কমায়।

 

ডায়াবেটিস রোগীদের জন্য: করলা ডায়াবেটিস রোগীদের জন্য যাদুর মত কাজ করে। করলার জুস সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অনেক উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: করলাতে যে ভিটামিন সি রয়েছে তা শরীর সুস্থ রাখতে অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্কিনের যত্নে:করলায় থাকা ভিটামিন ও মিনারেল স্কিন ভালো রাখে। এছাড়া ব্রণ সারাতে ম্যাজিকের মত কাজ করে করলা। সবজি হিসেবে, জুস করে,স্ন্যাকস হিসেবে যেকোনও ভাবেই আপনি করলা খেতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি ফুড।


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: