বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০১:৫০ পূর্বাহ্ন

আটকে পড়া প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইটে যেসব শর্ত মানতে হবে

প্রকাশিতঃ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ৬:৪২ অপরাহ্ন

বাংলাদেশে ল’কডা’উনে আটকে পড়া প্রবাসী কর্মী এবং অন্য যাদের জরুরি প্রয়োজনে বিদেশে যেতে হবে তাদের জন্য শনিবার থেকে বিশেষ ফ্লাইট চালু করা হচ্ছে, তবে এর জন্য কিছু শর্ত পূরণ করতে হবে।

 

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে গমনে’চ্ছু যেসব কর্মী বাংলাদেশে আট’কা পড়েছেন তাদের জন্য ১৭ই এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট চালু করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ সরকার। তবে এই পাঁচটি দেশ ছাড়া অন্যান্য দেশে যারা জরুরি প্রয়োজনে দেশের বাইরে যেতে চান তারাও বিশেষ ফ্লাইটে যেতে পারবেন।

 

বিশেষ ফ্লাইটে যেসব শর্ত মানতে হবে: এই ৫টি দেশে গমনেচ্ছু প্রবাসী বাংলাদেশি কর্মীদের মধ্যে যাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ইস্যু করা বিএমইটি ক্লিয়ারেন্স রয়েছে, তাদেরকে বিদেশ গমনে অগ্রাধিকার দেওয়া হবে।এসব দেশের ক্ষেত্রে যাদের ভিজিট ভিসা আছে, কিন্তু বিএমইটি ক্লিয়ারেন্স নেই, তারা বিদেশ গমনে অগ্রাধিকার পাবেন না।ভিজিট ভিসা নিয়ে যেসব বাংলাদেশি কাজের জন্য সংযুক্ত আরব আমিরাত যাবেন, তারা বিএমইটি’র ছাড়পত্র নিয়ে যেতে পারবেন।

 

এই ৫টি দেশে বা ট্রানজিট যাত্রীরা এয়ারপোর্টে আসার পথে পাসপোর্ট/ভ্যালিড ভিসা/বিমানের টিকিট/বিএমইটি কার্ড অথবা নিরাপত্তা এজেন্সি কর্তৃক ইস্যু করা পাস সঙ্গে রাখবেন। যারা ইতোমধ্যে চট্টগ্রাম থেকে ভ্রমণ করার জন্য টিকেট কিনেছেন, তাদেরকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কানেকটিং ফ্লাইটের মাধ্যমে ঢাকায় আনা যাবে।

 

বিগত তিন দিন ধরে যেসব যাত্রী টিকেট কেনা সত্ত্বেও ল’কডা’উনের কারণে বিদেশ যেতে পারেননি, তাদেরকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বা সংশ্লিষ্ট দেশসমুহের বিদেশি এয়ারলাইন্সের অতিরিক্ত বিশেষ ফ্লাইটের মাধ্যমে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। ক’রো’নাভা’ইরা’সের কারণে চলমান ল’কডা’উনে সং’ক্রম’ণের ঊর্ধ্বগ’তির কারণে বাংলাদেশ সরকার অভ্যন্তরীণ রুটের ফ্লাইটের সঙ্গে আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ রাখায় আটকে পড়েছেন অনেক প্রবাসী শ্রমিক। সূত্র: বিবিসি বাংলা। 


More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
error:
error: