কাতারের সব মিউজিয়ামে বিনামূল্যে প্রবেশ করার সুযোগ

আজ থেকে কাতার আইডিধারীদের জন্য কাতারের সকল মিউজিয়ামে প্রবেশ ফ্রী ঘোষণা করা হয়েছে। কাতারের বাসিন্দারা (যাদের কাতার আইডি আছে) কাতারের ন্যাশনাল মিউজিয়াম, ইস’লামিক আর্ট জাদুঘর এবং ৩-২-১ কাতার অলিম্পিকসহ কাতারের সব জাদুঘরেই বিস্তৃত পোর্টফোলিওতে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

 

কাতারের ন্যাশনাল মিউজিয়াম ৫ লাখ ৬০ হাজার বর্গফুট জায়গার ওপর। এটি নির্মাণে লেগেছে প্রায় এক দশক। এর পেছনে ব্যয় হয়েছে ৪৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলার (৩ হাজার ৬৬৫ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকা)।

 

তিন হাজার ৬০০ রকম আদল ও আকৃ’তির ৭৬ হাজার প্যানেল দিয়ে সাজানো হয়েছে চোখধাঁ’ধানো এই স্থাপত্যের বহু বক্ররেখার ছা’দ। ফ্যাকাশে র’ঙা জাদুঘরটি নকশা করেছেন জ্যঁ ন্যুভেল। ২০১৭ সালে চালু হওয়া সংযুক্ত আরব আমিরাতের লু’ভর আবুধাবি জাদুঘরের ডিজাইনারও তিনি। ২০২২ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে পুরো কাতারে এখন নির্মাণয’জ্ঞ ও রূপা’ন্তর প্রক্রিয়া চলছে। তবুও দেশটির নতুন সব ভবনের মধ্যে জাতীয় জাদুঘর হয়ে থাকবে সবচেয়ে দর্শনীয়।

 

দোহায় আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাগরঘেঁ’ষা পথ ধরে শহরের কেন্দ্রের দিকে যেতে যেতে প্রথমেই মু’গ্ধকর ভবনের মধ্যে চোখে পড়বে জাদুঘরটি। উল্লেখ্য, বিশ্বকাপ উপলক্ষে সব মিউজিয়ামে সবার জন্য প্রবেশ মূল্য ১০০ রিয়াল ছিলো।

Share on facebook
Share on twitter
Share on linkedin
BREAKING NEWS
Follow Us on Facebook