দুইদিন পর কাতারে আবার মাঠে নামবে ক্রোয়েশিয়ার-মরক্কো

আর মাত্র তিন দিন পরেই প’র্দা নামবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের। কাতারের মরুর বুকে বিশ্ব আসরের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচের ফলাফলের স’ঙ্গে সঙ্গেই শি’রোপার ল’ড়াইয়ে ফাইনালের দুই দল নির্ধারণ হয়ে গেছে।

 

যেখানে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার বিপ’ক্ষে মাঠে নামবে ইউরোপিয়ান জায়ান্ট ফ্রান্স। ফলে ফাইনালে ওঠার ল’ড়াইয়ে পরাজিত দুই দল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মু’খোমু’খি হবে। আগামী শনিবার (১৭ ডিসেম্বর) দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে।

 

যেখানে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া প্রতিপ’ক্ষ এবারের বিশ্বকাপে ইতিহাস গড়া অ্যাটলাস লায়ন্স মরক্কো। চলতি বিশ্বকাপে একই গ্রুপে ছিল ক্রোয়েশিয়া ও ম’রক্কো। আল বায়েত স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘এফ’ গ্রুপে নিজেদের মধ্যকার ওই ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

 

পরে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে মরক্কো আর রানা’র্সআপ হয়ে নকআউট রাউ’ন্ডে জায়গা করে নিয়েছিল দল দুটি। নকআউট রাউন্ডে শেষ ষোলোয় জাপান ও কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে টাইব্রে’কারে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল লুকা মদ্রিচের দল।

 

তবে প্রথম সেমিফাইনালে তারা আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হেরে শিরো’পা স্বপ্ন শেষ হয়ে যায়। অন্যদিকে নকআউট রা’উন্ডে শেষ ষোলোয় স্পেনকে টাইব্রেকারে হা’রানোর পর ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নেয় আশরাফ হাকিমিরা।

 

তবে সেমিতে ডিফে’ন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ২-০ গোলের ব্যবধা’নে হে’রে আফ্রিকার দেশটির স্বপ্ন ভেঙে চু’রমা’র হয়ে যায়। এই দুই দল বিশ্বকাপের আগে অতীতে একবারই পরস্পরের মুখোমুখি হয়েছিল। ১৯৯৬ সালের প্রীতি টুর্নামেন্টের সেই ম্যাচটি নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র হয়েছিল। পরে ক্রোয়াটরা টাইব্রেকারে ৭-৬ গোলে পরাজিত করেছিল মরক্কোকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
BREAKING NEWS
Follow Us on Facebook